Pages

Sunday, January 1, 2012

মকর রাশি


মকর রাশির আদ্যক্ষর : খ , খা , জ , জা , জি , জী , ভো , ভা ।
২০১২ সাল কেমন যাবে?
কখন আপনার অর্থ আসবে?

১। লগ্নের পঞ্চমে শুক্র বক্রী না হয়ে অবস্থান করলে এবং একাদশে শনি থাকলে, অর্থচিন্তা আপনার থাকবে না। ২। এখন আপনার কি দশা আছে দেখুন। দ্বিতীয়, চতুর্থ, পঞ্চম, নবম ও একাদশপতির দশাতে অর্থ হাতে আসে। তবে কথা হলো উপরোক্ত যে কোন পতির দশাই চলুক, রাশিচক্রে সেই গ্রহটি শুভ থাকার দরকার। তাছাড়া দশাধিপতি থেকে অন্তর্দশাপতি দ্বাদশে যদি থাকে, তাহলে অশুভ। ৩। ব্যবসাদারদের অষ্টমপতির দশায় বা অন্তর্দশায় আর্থিক অবস্থা শুভ ফল দেবে। ৪। সপ্তমপতির মহাদশা কালে যদি সপ্তম, অষ্টম, দশম, একাদশ, পঞ্চম বা তৃতীয়পতির অন্তর্দশা হয়, তাহলে ব্যবসায় খুব লাভ হবে। ৫। ষষ্ঠপতির দশায় শ্রমিকগণ বেশী উপার্জনে সক্ষম হতে পারেন। ৬। দ্বিতীয়, চতুর্থ, পঞ্চম, অষ্টম, নবম ও একাদশপতি গোচরে ভ্রমন সময়ে নিজেদের স্বক্ষেত্রে বা একে অপরের ক্ষেত্রে অথবা কোনও কোনও ক্ষেত্রে (ষষ্ঠ, অষ্টম ও দ্বাদশ ছাড়া) অপরের সঙ্গে মিলিত হলে, প্রচুর অর্থ হাতে আসবে। ৭। বৃহস্পতি ও শনির অবস্থানের জন্য যখন সিংহাসন যোগ হবে, তখন প্রচুর অর্থ হাতে আসতে পারে। ৮। দ্বিতীয়পতি যদি দশমে গোচরে চলে আসে ও সেই সময় যদি বৃহস্পতি বা শনি দশম স্থানে থাকে, প্রচুর অর্থ হাতে আসবে। ৯। দশমপতি যে সময়ে ধনস্থানে আসে, বৃহ্সপতি সেইসময় ধনস্থানে থাকলে প্রচুর অর্থ উপার্জন হবে। তবে ধনুলগ্নের পক্ষে এইরকম আয়-উপার্জন সম্ভব হবে না।
২০১২ মকর রাশির বার্ষিক ভবিষ্যৎ ফল
স্বাস্থ্য: গ্রহগত কারণে এ বছর অল্প-বিস্তর রোগ আপনাকে কাবু করতে পারবে না। শরীর মোটামুটি ভালোই থাকবে। অত্যধিক চিন্তার ফলে মাঝে মধ্যে উচ্চ-রক্তচাপ ও স্নায়ুবিক রোগ দেখা দিতে পারে। অনিদ্রারোগ আপনার সঙ্গী হতে পারে। গলার কোন রোগে সাময়িক কষ্ট পেতে পারেন।

পারিবারিক ক্ষেত্র: আপনি পরিবর্তনশীল মনের মানুষ হওয়ার ফলে আপনি কখন কি করতে চান বা ভালবাসেন কেউ বুঝতে পারে না। অন্যায় বা অনিয়ম আপনি সহ্য করতে পারেন না বলে সংসারে প্রায়শ:ই অশান্তি দেখা দেবে। পিতা-মাতার প্রতি আপনার দায়িত্ববোধ ও কর্তব্যবোধ যেমন থাকবে তেমনি পিতা মাতার স্নেহ ও সহানুভূতি আপনি সবসময়ই লাভ করবেন। ভাই-বোনদের প্রতি আপনার স্নেহ ভালবাসা অটুট থাকবে। তারাও আপনাকে শ্রদ্ধা মিশ্রিত ভালবাসা প্রদান করবে। দাম্পত্য জীবনে সুখী হবেন। স্বামী স্ত্রীর মধ্যে ভালবাসাও অটুট থাকবে। সন্তানরা আপনাকে যেমন ভালোবাসবে তেমনি শ্রদ্ধা ও ভক্তি করবে। আত্মীয় স্বজনদের কাছ থেকে সব সময় একটা সমীহ আদায় করে থাকবেন। আপনার প্রতি সবাই আকৃষ্ট হবে।

শিক্ষা: আর্থিক বা দৈহিক কারণে উচ্চ-শিক্ষায় সমায়িক বাধা আসতে পারে। দর্শন, নীতিবিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং শাস্ত্রে বিশেষ পারদর্শিতা লাভ করবেন। সন্তানদের বিদ্যাভাব শুভ। শিক্ষাক্ষেত্রে তাদের আগ্রহ ও অধ্যবসায় থাকবে। তাদের সাফল্যে গর্বিত হবেন।

ব্যবসা: ন্যায়নিষ্ঠা ও পরিশ্রমী মনোভাব আপনাকে চাকরী বা ব্যবসায় প্রতিষ্ঠিত করবে। চাকরী বা ব্যবসায় উভয়ক্ষেত্রে আপনার অর্থোপার্জনের সুযোগ আছে। চাকরীক্ষেত্রে উচ্চপদ প্রাপ্তি ঘটবে। কুটির শিল্প, লৌহ যন্ত্রপাতি, আইন ব্যবসা ও কোন এজেন্সীর মাধ্যমে উপার্জন ভালোই করতে পারবেন। প্রশাসন, জনসংযোগ ও স্বাস্থ্য দপ্তরের চাকরীতে প্রভূত উন্নতি করতে পারবেন। তৈলজাতীয়, খনিজদ্রব্য ও লৌহ ইস্পাত ব্যবসাতেও অর্থোপার্জন ভালোই হবে। অর্থোপার্জনের তাগিদে অনেক ঝুজি নিতেও আপনি পিছিয়ে যাবেন না।

ভ্রমণ: কাছে বা দূরে যেকোন তীর্থস্থানই আপনাকে আকর্ষণ করে। বর্ত্তমান বছরে আপনার ভ্রমণযোগ আছে। তবে ভ্রমণে আর্থিক ও দৈহিক কষ্ট স্বীকার করলেও মানসিক আনন্দ পাবেন।
মকর রাশির ২০১২ সালের দৈনন্দিন ফলাফল
জানুয়ারী – ২০১২ (৩১ দিন)

১-২-৩: কোন গুরুত্বপূর্ণ কাজের দায়িত্ব পাবেন। নতুন চাকরীতে যোগদান করতে পারেন। আর্থিক উন্নতির যোগ আছে। ভ্রমণে দৈহিক কষ্ট পাবেন।

৪-৫-৬: সরকারী চাকরীতে দায়িত্ব বৃদ্ধি পাবে। আর্থিক উন্নতির ফলে কোন ঋণ পরিশোধ করতে পারবেন। উচ্চ-শিক্ষার জন্য বিদেশ যাত্রার সুযোগ আসবে।

৭-৮-৯: কোন সমাজসেবামূলক কাজে নেতৃত্ব দিতে পারেন। পারিবারিক কোন সমস্যার সমাধান হবে। কুটিরশিল্পে খ্যাতি ও অর্থলাভ।

১০-১১-১২: জীবনবীমা কর্মীদের কাজের পরিধি বাড়বে ও আর্থিক উন্নতি হবে। ক্রীড়াক্ষেত্রে সাফল্য পাবেন। সর্ব্বকাজে সফল হতে পারবেন। ব্যবসায়ে সামান্য উন্নতি।

১৩-১৪-১৫: বেসরকারী চাকরীতে পদোন্নতির সুযোগ। বিশিষ্ট ব্যক্তির সহযোগিতা পাবেন। প্রাপ্য অর্থ থেকে বঞ্চিত হতে পারেন। শিক্ষার্থীদের শুভ বলা যায়।

১৬-১৭-১৮: আর্থিক দিক থেকে অসুবিধা না থাকলেও পারিবারিক কোন সমস্যা দেখা দিতে পারে। ব্যবসায়ে নতুন কোন যোগাযোগ হতে পারে। আগুন থেকে সাবধান।

১৯-২০-২১: মনের কোন আশা পূরণ করতে পারবেন। পৈতৃক সম্পত্তির পুনরোদ্ধার করার সুযোগ আসবে। আয় বৃদ্ধির যোগ আছে। প্রেমের ক্ষেত্রে আনন্দ লাভ।

২২-২৩-২৪: গৃহে আত্মীয় সমাগমে আনন্দ পাবেন। পশম বস্ত্র ব্যবসায়ীদের ব্যবসায় লাভ। দৈনন্দিন কাজকর্মে সাফল্য পাবেন। মাতার স্বাস্থ্যের জন্য চিন্তা হবে।

২৫-২৬-২৭: নতুন কোন চাকরীতে যোগদান করতে পারেন। কোন প্রতিযোগিতামূলক পরীক্ষায় সফল হবেন। কোন বন্ধু বা আত্মীয়ের দ্বারা উপকৃত হবেন।

২৮-২৯: পারিবারিক শান্তি বজায় থাকবে। মাতার স্বাস্থ্যের উন্নতি ঘটবে। কোন অসৎ সঙ্গে জড়িয়ে পড়ে অর্থব্যয় হতে পারে। নিজেকে সংযত রাখবেন।

৩০-৩১: কর্মক্ষেত্রে উন্নতি ঘটবে। পাওনা অর্থ কিছুটা আদায় করতে পারবেন। কোন ভ্রাতার বিষয়ে মানসিক উদ্বেগ দেখা দিতে পারে।
ফেব্রুয়ারী – ২০১২ (২৯ দিন)

১-২-৩: বেসরকারী চাকরীতে পদমর্যাদা বৃদ্ধি পাবে। ব্যবসায়ে প্রতিযোগিতা বৃদ্ধি পেলেও ক্ষতি হবে না। রাজনীতির ক্ষেত্রে প্রভাব বাড়বে। কোন কাজে প্রশংসা পাবেন।

৪-৫-৬: দৈনন্দিন কাজকর্মে পরিশ্রম হলেও সাফল্য আসবে। ব্যবসাক্ষেত্রে নতুন কোন যোগাযোগ হবে। কোন সংবাদে আনন্দ ও চিন্তা দুই-ই হবে। গলার কোন রোগে সাময়িক কষ্ট।

৭-৮-৯: কোন প্রতিবেশীর বিপদে ব্যস্ত থাকবেন। কাজকর্মে কিছু ক্ষতি হতে পারে। বিশিষ্ট ব্যক্তির সহায়তায় সমস্যার সমাধান হবে। অযথা অর্থব্যয় হতে পারে।

১০-১১-১২: দৈনন্দিন কাজকর্মে কিছু বাধা আসতে পারে। কোন ভ্রাতার সাহায্যে উন্নতি হবে। ন্যায্য প্রাপ্তিতে বাধা এলেও আয় বৃদ্ধির যোগ আছে। চিকিৎসকদের সুনাম ও অর্থলাভ।

১৩-১৪-১৫: পোষাক ও বস্ত্র ব্যবসায় লাভবান হবেন। কাজের চাপ বৃদ্ধি পাবার ফলে পরিশ্রম বাড়বে। চাকরীক্ষেত্রে মতবিরোধ হতে পারে। তর্ক-বিবাদ এড়িয়ে চলবেন।

১৬-১৭-১৮: সংযমহীনতায় দাম্পত্য কলহ দেখা দিতে পারে। শিক্ষক ও অধ্যাপকদের সুনাম ও অর্থলাভ। সামাজিক কাজে প্রশংসা পাবেন।

১৯-২০-২১: বিদ্যার্থীদের বিদ্যায় আগ্রহ বাড়বে। গৃহে আত্মীয় সমাগমে ব্যস্ত থাকতে হবে। কাজকর্মে পরিশ্রম বাড়লেও আশানুরূপ কর্ম পাবেন না।

২২-২৩-২৪: সাংসারিক ব্যয়বাহুল্য বৃদ্ধি পাবার ফলে চিন্তায় থাকবেন। শত্রুপক্ষ ক্ষতির চেষ্টা করতে পারে। কোন রোগ থেকে আরোগ্য লাভ করবেন।

২৫-২৬: বেকারদের চাকরীর সুযোগ আসতে পারে। কোন আত্মীয়ের দ্বারা সংসারের শান্তি বিঘ্নিত হবে। খাদ্যশস্য ব্যবসায়ীদের আর্থিক উন্নতির সম্ভাবনা।

২৭-২৮: গৃহ নির্মাণ বা সংস্কারাদির যোগ আছে। কোন ভ্রাতার উন্নতিতে আনন্দ পাবেন। কোন কন্যা বা ভগ্নীর বিবাহের যোগাযোগ আসতে পারে।
মার্চ – ২০১২ (৩১ দিন)

১-২-৩: অর্থোপার্জনের তাগিদে ঝুকি নেবার ফলে অর্থব্যয় বেশী হবে। শুক্র ও শনির শুভ কারকতায় ব্যবসা-বাণিজ্যের স্থান শুভপ্রদ। পিতার সহযোগিতা লাভ করবেন।

৪-৫-৬: আপনার ন্যায়পরায়ণতার ফলে কোন বন্ধুর সঙ্গে বিচ্ছেদ হতে পারে। পরি্শ্রমের ফলে অসম্পূর্ণ কাজ মেস করতে পারবেন। আর্থিক দিক থেকে উন্নতি হবে।

৭-৮-৯: কোন যন্ত্রাংশ দ্বারা দেহে আঘাত লাগতে পারে। প্রশাসনিক ও জনসংযোগ দপ্তরের চাকরীজীবীদের পদোন্নতির যোগ আছে। শরীর খুব একটা ভালো যাবে না।

১০-১১-১২: আয় উপার্জন ভালো হলেও ব্যয় বৃদ্ধির ফলে সঞ্চয় হবে না। সম্পত্তি সংক্রান্ত বিষয়ে ভগ্নীর সঙ্গে মতবিরোধ হতে পারে। চিকিৎসকদের সুনাম বৃদ্ধি পাবে।

১৩-১৪-১৫: সময়টা আপনার অনুকূল নয়। মানসিক চিন্তার ফলে কাজকর্মে কিছু ভুল-ত্রুটি হবার সম্ভাবনা আছে। আর্থিক দিক থেকে ক্ষতিগ্রস্ত হতে পারেন।

১৬-১৭-১৮: কোন বিশিষ্ট ব্যক্তির দ্বারা কিছু সমস্যার সমাধান করবেন। উৎসাহ বৃদ্ধির ফলে কাজকর্মেও সাফল্য লাভ করবেন। দাম্পত্য জীবনে শান্তি পাবেন।

১৯-২০-২১: নতুন কোন কাজের অর্ডার আসার ফলে পরিশ্রম বৃদ্ধি পাবে। সরকারী চাকরীক্ষেত্রে দায়িত্ব বাড়বে। কোন সন্তানের শিক্ষা বিষয়ে চিন্তা হতে পারে।

২২-২৩-২৪: পরিবারের কোন সদস্যের শারীরিক অবনতির জন্য ব্যস্ত হবেন ও অর্থব্যয়। কাজকর্ম কিছু অসম্পূর্ণ থেকে যাবে। তৈল জাতীয় ব্যবসায় লাভ হবে।

২৫-২৬-২৭: সবদিক থেকেই অল্প বিস্তর শুভ ফলের আশা করতে পারেন। অবসাদ ত্যাগ করে কাজকর্মে মন দিন। এই সময় অস্থিরতা আপনার পক্ষে ক্ষতিকারক।

২৮-২৯: চাকরীতে বদলীর সম্ভাবনা আছে। আমদানী-রপ্তানী ব্যবসায় লাভের সম্ভাবনা আছে। কোন ভ্রাতার প্রতি কঠোর হয়ে উঠতে পারেন। নিজেকে সংযত রাখবেন।

৩০-৩১: বিজ্ঞান গবেষণায় সাফল্য পাবেন। সামাজিক মান-সম্মান বৃদ্ধি পাবে। পারিবারিক সমস্যার সমাধান হবে। ভ্রমণে আনন্দ লাভ।
এপ্রিল – ২০১২ (৩০ দিন)

১-২-৩: সরকারী চাকরীতে কোন দায়িত্বপূর্ণ কাজ হাতে আসার ফলে চিন্তা বাড়বে। কৃষিজাতদ্রব্য ও মৎস্য ব্যবসায় লাভ হবে। স্ত্রীর স্বাস্থ্য ভালো যাবে না।

৪-৫-৬: লাভজনক কাজে উৎকোচ দিতে হবে জেনে সেই কাজ বাতিল করবেন। পরিশ্রম দ্বারা কাজ করার পক্ষপাতি। শুক্র ও শনির প্রভাবে অর্থোপার্জন ভালই হবে।

৭-৮-৯: সামাজিকতা রক্ষায় অর্থব্যয়। রাজনীতিতে সুনাম বৃদ্ধি পেলেও শত্রু বৃদ্ধি ঘটবে। ব্যয় বৃদ্ধির কথা চিন্তা করে নতুন কোন আর্থিক উদ্যোগ নিতে পারেন।

১০-১১-১২: চাকরীক্ষেত্রে মন বসবে না। কোন বন্ধুর বিশ্বাসঘাতকতায় নে দু:খ পেতে পারেন। মানসিক চঞ্চলতার ফলে কাজকর্মের ক্ষতি হতে পারে।

১৩-১৪-১৫: কোন সেবামূলক কাজে অংশ গ্রহণ করে মানসিক আনন্দ পাবেন। বিশিষ্ট ব্যক্তির সঙ্গে পরিচিহত হবার ফলে লাভবান হবেন। স্ত্রীর শরীরের উন্নতি হবে।

১৬-১৭-১৮: গৃহে আত্মীয় সমাগমে আনন্দ ও অর্থব্যয়। পাওনা অর্থ কিছু হাতে পাবার ফলে চিন্তা কমবে। বেসরকারী কাজে সকর্মীদের মতবিরোধ হতে পারে।

১৯-২০-২১: গৃহ নির্মাণকে কেন্দ্র করে প্রতিবেশী বিবাদ। কাজকর্মের চাপ থাকলেও মানসিক অবসাদ আসবে। স্ত্রীর সাহায্য ও সহানুভূতি পাবেন।

২২-২৩-২৪: রাজনৈতিকভাবে কোন সমস্যার সমাধান করবেন। ব্যবসাক্ষেত্রে অন্য ব্যবসায়ীর সাহায্য পাবেন। মনের কোন আশা পূরন হবে।

২৫-২৬-২৭: বেকারদের চাকরীর সুযোগ আসবে। আইনজ্ঞ ও চিকিৎসকদের সুনাম ও অর্থ লাভ। দাম্পত্য জীবনে শান্তি আসবে। তীর্থ ভ্রমণের সুযোগ আসবে।

২৮-২৯-৩০: দ্রব্যমূল্য বৃদ্ধির ফলে ব্যবসায় লভ্যাংশ কমবে। কোন ভ্রাতার সঙ্গে মতবিরোধ দেখা দিতে পারে। শিক্ষাক্ষেত্রে সাফল্য লাভ করবেন।
মে – ২০১২ (৩১ দিন)

১-২-৩: কাজকর্মের চাপ থাকার ফলে ঠিক সময়মত সব কাজ শেষ হবে না। অযথা চিন্তা করে শারীরিক ক্ষতি করবেন না। কোন আত্মীয়ের সহযোগিতা পাবেন।

৪-৫-৬: অসম্পূর্ণ কাজ শেষ করে মানসিক শান্তি পাবেন। মনোমত অর্থ হাতে না এলেও খুব একটা অসুবিধে হবে না। চাকরীক্ষেত্রে কারোর সঙ্গে তর্ক-বিতর্ক হবে।

৭-৮-৯: সময়টা আপনার ভালো-মন্দের মধ্যে কাটবে। ব্যবসায় কিছু সমস্যা সমাধানে ব্যস্ত থাকতে হবে। লটারী বা ফাটকা ব্যবসা থেকে কিছু অর্থ পাবেন।

১০-১১-১২: নতুন কোন কাজের সুযোগ আসবে। পরিশ্রম দ্বারা কার্য্যেদ্ধার না করতে পারলে অর্থ পেতে বিলম্ব হবে। কোন প্রিয়জনের সান্নিধ্যে আনন্দ লাভ হবে।

১৩-১৪-১৫: হঠাৎ কোন সমস্যায় পড়ে অর্থক্ষতির যোগ আছে। কোন বন্ধুর সাহায্য ও সহযোগিতা লাভ করবেন। বেসরকারী চাকরীতে বদলীর সম্ভাবনা।

১৬-১৭-১৮: ঠিকাদারী ও মজুতদারী ব্যবসায় লাভবান হবেন। নতুন কোন প্রচেষ্টা সফল হবে। সমাজসেবামূলক কাজে প্রশংসা ও পুরস্কার পাবার সম্ভাবনা।

১৯-২০-২১: পরিবারের কারোর ব্যবহারে মানসিক দু:খ পেতে পারেন। ছাত্র-ছাত্রীদের কিছু সমস্যা আসতে পারে। ব্যবসায়ীদের কিছু অর্থ অনাদায়ী থাকবে।

২২-২৩-২৪: অর্থোপার্জনের নতুন কোন সুযোগ আসবে। কোন ব্যক্তির সহযোগিতা পাবেন। কোন নারীর সান্নিধ্যে আসার ফলে বদনাম হতে পারে।

২৫-২৬-২৭: কোন কন্যা বা ভগ্নীর বিবাহের যোগাযোগ হতে পারে। ব্যবসায়ের কিছু অর্থ হাতে আসার ফলে অর্থ চিন্তা হ্রাস পাবে। ধর্মীয় ব্যাপারে আগ্রহ বাড়বে।

২৮-২৯: এই দু’দিন সাবধানে চলাফেরা করবেন বা যান-বাহন চালাবেন। কাজকর্মের চাপ বৃদ্ধি পাবে। উদ্যমের সাথে কাজ করলে সাফল্য অবশ্যই পাবেন।

৩০-৩১: মাথা ঠান্ডা রেখে কাজ করবেন। শত্রুরা বদনাম করতে পারে। কোন সন্তানের কৃতিত্বে গর্বিত হবেন। পারিবারিক শান্তি বজায় থাকবে।
জুন – ২০১২ (৩০ দিন)

১-২-৩: দৈনন্দিন কাজ শুভ হলেও বেসরকারী চাকরীতে কর্তৃপক্ষের সঙ্গে মতান্তর ঘটতে পারে। রাজনীতিতে সুনাম অর্জন করবেন। তৈলজাতীয় ব্যবসায় লাভ হবে।

৪-৫-৬: ঠিকাদারী ব্যবসায় নতুন যোগাযোগ হতে পারে। অধ্যাপনার কাজে সুনাম পাবেন। পাওনা অর্থ আদায় না হবার ফলে আর্থিক চিন্তা বাড়বে।

৭-৮-৯: কোন প্রতিবেশী বিবাদে জড়িয়ে পড়তে পারেন। নিজেকে সংযত রাখবেন। কার্য্যোপলক্ষ্যে বাইরে যেতে হতে পারে। প্রেম-প্রীতির ক্ষেত্রে আনন্দ লাভ।

১০-১১-১২: শুক্র বা শনির অশুভত্বে কাজকর্মে কিছু ক্ষতি ও অর্থনাশ হতে পারে। বর্ত্তমানে নতুন কোন কাজে হাত দেবেন না। আর্থিক পরিস্থিতি শুভ নয়।

১৩-১৪-১৫: চাকরীতে স্থান পরিবর্তনের যোগ আছে। সরকারী কাজে দায়িত্ব বৃদ্ধি পাবে। দেহে আঘাত লাগার সম্ভাবনা আছে। সাবধানে চলাফেরা করবেন।

১৬-১৭-১৮: ব্যবসায়ে প্রসার ঘটলেও অর্থ পেতে বিলম্ব হবে। ব্যয়াধিক্যের ফলে পারিবারিক কলহ দেখা দেবে। কোন বন্ধুর সান্নিধ্যে আনন্দ লাভ করবেন।

১৯-২০-২১: অংশীদারী ব্যবসায় মতানৈক্য দেখা দিতে পারে। কারো দ্বারা প্রতারিত হতে পারেন। সৎ বন্ধু লাভে ধর্মে আগ্রহ বৃদ্ধি পাবে।

২২-২৩-২৪: পাওনা অর্থ আদায় না হবার ফলে আর্থিক চিন্তা বাড়বে। ব্যবসায়ে বিশিষ্ট লোকের সহায়তা পাবেন। চাকরীজীবীদের শুভ সময়।

২৫-২৬-২৭: হঠাৎ কাজকর্মে অবসাদ আসতে পারে। চিন্তা বেশী হওয়ার ফলে স্নায়ুবিক রোগ দেখা দিতে পারে। দূর ভ্রমণে আনন্দ ও সুস্থ্যতা লাভ।

২৮-২৯-৩০: শনি শুভ থাকলে সব দিক সাফল্য লাভ করবেন। শত্রুপক্ষ নতি স্বীকার করবে। নতুন কোন কাজের অর্ডার পেতে পারেন। দাম্পত্য সুখ লাভ করবেন।
জুলাই – ২০১২ (৩১ দিন)

১-২-৩: কোন শুভ সংবাদে মানসিক চিন্তা কমবে। চাকরীক্ষেত্রে ব্যস্ততা থাকবে। নতুন কোন আর্থিক সুযোগ আসতে পারে। পুস্তক ও কাগজ ব্যবসায় লাভবান হবেন।

৪-৫-৬: আয়-উপার্জন ভালো হলেও ব্যয়বাহুল্যের ফলে আর্থিক চিন্তা থাকবে। কোন স্ত্রীলোকের দ্বারা সংসারে অশান্তি দেখা দিবে। প্রেমের ক্ষেত্রে সাফল্য লাভ করবেন।

৭-৮-৯: ছাত্র-ছাত্রীরা শুভফল আশা করতে পারেন। অবিবাহিতের বিবাহের যোগাযোগ। দৈনন্দিন কাজকর্মে সাফল্য পাবেন। প্রসাধনীদ্রব্য ও বস্ত্র ব্যবসায় লাভ হবে।

১০-১১-১২: প্রথম দু’টো দিন ভালো যাবে না। শারীরিক ও মানসিক অবসাদের ফলে কাজকর্মের ক্ষতি হতে পারে। সাবধানে চলাফেরা ও যানবাহন চালাবেন।

১৩-১৪-১৫: কোন বন্ধু বা আত্মীয়ের সমস্যা ব্যস্ত হতে পারেন। মানসিক উদ্বেগ দূর করুণ। কাজকর্মে চাপ বৃদ্ধি পাবে। হোটেল ও খাদ্যদ্রব্য ব্যবসায় লাভ করবেন।

১৬-১৭-১৮: নতুন কোন লাভজনক কাজের সুযোগ পেতে পারেন। চাকরীক্ষেত্রে সমস্যা আসতে পারে। কেউ আপনার ক্ষতির চেষ্টা করবে। মনের উগ্রতা দূর করবেন।

১৯-২০-২১: কাজকর্মের চাপ থাকলেও পারিবারিক কোন ঘটনায় মন বিক্ষিপ্ত হয়ে কাজে ক্ষতি হতে পারে। নিজেকে সংযত রাখবেন। আইনজ্ঞদের সুনাম ও অর্থলাভ।

২২-২৩-২৪: কাজকর্মে উৎসাহ আসার ফলে অনেক কাজ শেষ করতে পারবেন। এখনই ব্যবসায় পুন:বিনিয়োগ করবেন না। পিতা বা মাতার সহানুভূতি লাভ করবেন।

২৫-২৬-২৭: সামাজিক কাজে প্রশংসা পাবেন। অনেকের সঙ্গে পরিচিত হবার সুযোগ আসবে। প্রিয়জন সান্নিদ্যে আনন্দ লাভ হবে। আহারে সংযম আনুন।

২৮-২৯: কোন ভ্রাতার ব্যবহারে কষ্ট পেতে পারেন। কোন তর্ক-বিতর্কে যাবেন না। নিজের মনে কাজ করলে শান্তি পাবেন। ভ্রমণে আনন্দলাভ করবেন।

৩০-৩১: বেসরকারী চাকরীতে বদলীসহ পদোন্নতির যোগ আছে। সাংসারিক ব্যাপারে চিন্তায় থাকবেন। কোন আত্মীয়ের জন্য কিছু অর্থব্যয় হতে পারে।
আগস্ট – ২০১২ (৩১ দিন)

১-২-৩: সরকারী চাকরীতে দায়িত্বপূর্ণ কাজ সফলভাবে করার ফলে সুনাম পাবেন। দৈনন্দিন কাজকর্মে থেকে কিছু অর্থ আসবে। লৌহ ও ইস্পাত ব্যবসায় মন্দাভাব।

৪-৫-৬: পারিবারিকক্ষেত্রে কিছু পরিবর্তন ঘটতে পারে। পিতার সঙ্গে মতবিরোধের ফলে মেজাজ উগ্র হতে পারে। নিজেকে সংযত রাখলে মানসিক শান্তি পাবেন।

৭-৮-৯: কাজকর্মে ব্যস্ততা বাড়বে। অসমাপ্ত কাজ শেষ করার ফলে কিছু অর্থ হাতে পাবেন। নতুন কোন অর্ডার পেতে পারেন। প্রিয়জনের সান্নিধ্যে আনন্দ পাবেন।

১০-১১-১২: চাকরক্ষেত্রে সহকর্মীদের সহযোগিতা পাবেন। সরকারী চাকরীতে আন্দোলনে জড়িয়ে বিপদে পড়ার সম্ভাবনা। বিশিষ্ট ব্যক্তির সহযোগিতায় সমস্যার সমাধান হবে।

১৩-১৪-১৫: দৈনন্দিন কাজে পরিশ্রম হলেও ঠিকমত অর্থ হাতে পাবেন না। সাংসারিক ব্যয়বাহুল্যতায় চিন্তা বৃদ্ধি পাবে। স্ত্রীর সহযোগিতা লাভ করবেন।

১৬-১৭-১৮: পাওনা অর্থ কিছু হাতে আসার ফলে চিন্তা হ্রাস পাবে। রাজনীতিক্ষেত্রে সুনাম ও প্রভাব বাড়বে। সামাজিক কাজে সবার প্রশংসা পাবেন।

১৯-২০-২১: বেসরকারী চাকরীতে ঈর্ষান্বিত হয়ে কেউ আপনার মিথ্যা বদনাম করবে। নিজেকে সংযত রেখে কাজ করবেন। কোন সহকর্মীদের সহযোগিতায় সমস্যা মিটবে।

২২-২৩-২৪: এ ক’দিন আপনার ভালো যাবে না। কাজকর্মে কিছু আর্থিক ক্ষতি হতে পারে। ব্যবসায় আশানুরূপ লাভ হবে না। ঋণযোগের সম্ভাবনা আছে।

২৫-২৬-২৭: কোন প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য লাভ করবেন। সাংসারিকক্ষেত্রে ভাইদের সহযোগিতা পাবেন। অংশীদারী ব্যবসায় সমস্যা আসবে।

২৮-২৯: বেকারদের চাকরীর সুযোগ আসতে পারে। নতুন কাজ হাতে এলেও অর্থের চিন্তা হবে। স্ত্রীর সহযোগিতা পাবেন। স্বাস্থ্য ভালোই থাকবে।

৩০-৩১: অবিবাহিতদের বিবাহের যোগাযোগ হবে। পারিবারিক শান্তি বজায় থাকলেও মাতার স্বাস্থ্যের জন্য চিন্তা থাকবে। ব্যবসায় উন্নতির যোগ আছে।
সেপ্টেম্বর – ২০১২ (৩০ দিন)

১-২-৩: পরিশ্রম ও উদ্যমের ফলে কাজকর্মে সাফল্য আসবে। চাকরীক্ষেত্রে পদোন্নতির যোগ আছে। আর্থিক উন্নতির ফলে চিন্তা হ্রাস পাবে। শির:পীড়ায় কষ্ট পাবেন।

৪-৫-৬: সামাজিকতায় বা আতিথেয়তার অর্থ ব্যয় হতে পারে। স্বজন সমাগমে কাজকর্মে ক্ষতি হবে। সম্পত্তি বিষয়ে পারিবারিক বিবাদ দেখা দিতে পারে।

৭-৮-৯: কাজের চাপ বৃদ্ধি পাবার ফলে সব কাজ শেষ হবে না। অর্থ প্রাপ্তিতে বিলম্ব হবে। সাংসারিক ব্যয়বাহুল্যের ফলে ঋণ হতে পারে। স্বাস্থ্য মধ্যম।

১০-১১-১২: পরিশ্রমের দ্বারা সব কাজ শেষ করতে হবে। কর্মচারীদেরও সহযোগিতা পাবেন। নতুন কাজের অর্ডারও পাবেন। অংশীদারী ব্যবসায় আপনার প্রভাব বৃদ্ধি পাবে।

১৩-১৪-১৫: অসামাজিক কাজে জড়িয়ে পড়ে বদনাম হতে পারে। পারিবারিক শান্তি বিঘ্নিত হবে। কোন বিশিষ্ট লোকের সহযোগিতায় সমস্যার সমাধান করবেন।

১৬-১৭-১৮: ব্যবসাক্ষেত্রে সাময়িক মন্দা দেখা দিতে পারে । কোন আত্মীয়ের দ্বারা উপকৃত হবেন। বিদ্যার্থীদের উচ্চ-শিক্ষার সুযোগ আসবে।

১৯-২০-২১: অসৎ সঙ্গ ত্যাগ না করলে বদনাম ও অর্থক্ষতি হবে। পরিশ্রম ও বুদ্ধির দ্বারা কাজকর্মে সাফল্য অবশ্য। আসবে। ধর্মীয় সংস্থায় যুক্ত হয়ে মানসিক শান্তি পাবেন।

২২-২৩-২৪: রাস্তা-ঘাটে সাবধানে চলাফেরা করবেন। দুর্ঘটনার যোগ আছে। কোন স্ত্রীলোক দ্বারা সংসারে অশান্তি হতে পারে। কোন বন্ধুর সাহচর্য্যে আনন্দ পাবেন।

২৫-২৬-২৭: চাকরীক্ষেত্রে উন্নতির যোগ আছে। ব্যবসায় মন্দাভাব কেটে যাবে। বস্ত্র ও পোষাক ব্যবসায় লাভ করতে পারবেন। সাহিত্যিকদের সুনাম ও অর্থলাভ হবে।

২৮-২৯-৩০: আর্থিক অবস্থার উন্নতির ফলে নতুন কোন পরিকল্পনা করতে পারেন। সাবধানে থাকবেন দেহে আঘাত লাগতে পারে। প্রেমের ক্ষেত্রে আনন্দ পাবেন।
অক্টোবর – ২০১২ (৩১ দিন)

১-২-৩: পারিবারিক সুখ শান্তি বজায় থাকবে। আয় উপার্জন ভালো হলেও চিন্তা থাকবে। রাজনীতির ক্ষেত্রে সুনাম বাড়লেও শত্রু বৃদ্ধি হবে। সতর্ক থাকবেন।

৪-৫-৬: উৎসাহ ও পরিশ্রমের দ্বারা অনেক কাজ শেষ করতে পারবেন। ব্যবসায়ে পাওনা অর্থ পাওয়ার ফলে আর্থিক চিন্তা কমবে। দাম্পত্য জীবনে সুখী হবেন।

৭-৮-৯: অত্যধিক পরিশ্রমের ফলে শারীরিক ক্লান্তি দেখা দিতে পারে। চাকরীতেও মন বসবে না। কোন ধর্মীয় সংস্থায় যুক্ত হয়ে প্রশান্তি লাভ করবেন।

১০-১১-১২: আপনার প্রখর বুদ্ধিমত্তায় নিজেকে সামলে নিতে পারবেন। কোন বন্ধুর দ্বারা উপকৃত হবেন। যানবাহন ব্যবসায় লাভবান হবেন। শির:পীড়ায় কষ্ট হবে।

১৩-১৪-১৫: কর্মচারীদের সহায়তায় অনেক কাজ সম্পূর্ণ হবে। চাকরীক্ষেত্রে কাজের চাপ বাড়বে। লেখক ও সাংবাদিকদের কাজের চাপ বাড়বে ও সুনাম পাবেন।

১৬-১৭-১৮: দৈনন্দিন কাজের চাপ বৃদ্ধি পাবে। বাতিল হয়ে যাওয়া অর্ডার আবার ফিরে পাবেন। আর্থিক অসুবিধে না থাকলেও চিন্তা বাড়বে। স্বাস্থ্যের প্রতি যত্ন নেবেন।

১৯-২০-২১: কাজকর্মে উৎসাহ আসার ফলে অনেক কাজ শেষ করতে পারবেন। অংশীদারী ব্যবসায় লভ্যাংশ বৃদ্ধি পাবে। স্ত্রীর দিক থেকে সহানুভূতি পাবেন।

২২-২৩-২৪: সামাজিক ক্ষেত্রে মান সম্মান বৃদ্ধি পাবে। বিশিষ্ট কোন ব্যক্তির দ্বারা লাভজনক কাজের সুযোগ আসবে। পারিবারিক শান্তি বজায় থাকলেও কারোর জন্য চিন্তা হবে।

২৫-২৬-২৭: সাবধানে কাজকর্ম করবেন। কারখানা বা শিল্প প্রতিষ্ঠানে নিযুক্ত ব্যক্তিদের দুর্ঘটনার যোগ আছে। কোন সন্তানের কৃতিত্বে গর্বিত হবেন।

২৮-২৯: পরিবারে মাতার স্বাস্থ্যের অবনতিতে চিন্তা ও অর্থব্যয়। মানসিক অস্থিরতার ফলে কাজকর্মে মন বসবে না। কোন আত্মীয়ের দ্বারা উপকৃত হবেন।

৩০-৩১: দৈনন্দিন কাজকর্মের চাপ বৃদ্ধি পাবে। সরকারী চাকরীতেও কাজের দায়িত্ব বাড়বে। ভ্রমণ ব্যবসায় ও হস্তশিল্প ব্যবসায় সুনাম ও অর্থলাভ।
নভেম্বর – ২০১২ (৩০ দিন)

১-২-৩: পারিবারিক কোন সমস্যার সমাধান করতে পারবেন। কোন প্রতিযোগিতামুলক কাজে সফল হবেন। শত্রুপক্ষ ক্ষতির চেষ্টা করেও সফল হবে না।

৪-৫-৬: কোন শুভ সংবাদে মন প্রফুল্ল হবে। গৃহে আত্মীয় সমাগমে ব্যস্ত ও আনন্দিত হবেন। চাকরীক্ষেত্রে আপনার সম্মান বৃদ্ধি পাবে। দাম্পত্য জীবনে আনন্দ লাভ।

৭-৮-৯: কোন প্রতিবেশী বিবাদে জড়িয়ে পড়ে অপমানিত হতে পারেন। মানসিক চঞ্চলতা বৃদ্ধি পাবে। কাজকর্মের চাপ থাকলেও সময়মত শেষ করতে পারবেন না।

১০-১১-১২: সাহিত্যিক ও সাংবাদিকদের ব্যস্ততা বৃদ্ধি পাবে। ব্যবসায় পরিশ্রম বাড়বে। পারিবারিক কোন সমস্যঅর সমাধান করতে পারবেন।

১৩-১৪-১৫: দৈনন্দিন কাজকর্মে সাফল্য এলেও অর্থ পেতে বিলম্ব হবে। বেকারদের চাকরীর সুযোগ আসতে পারে। পুরাতন কোন রোগের উপশম হবে।

১৬-১৭-১৮: সমাজমূলক কাজে যোগদান করে আনন্দ পাবেন। অনেক বিশিষ্ট ব্যক্তির সঙ্গে পরিচিত হবেন। শিক্ষার্থীদের শিক্ষায় আগ্রহ বৃদ্ধি পাবে।

১৯-২০-২১: চাকরীক্ষেত্রে উপার্জন বৃদ্ধি পাবে। গৃহে কোন আনন্দানুষ্ঠান হতে পারে। ব্যবসায় প্রসার ঘটলেও অর্থ পেতে বিলম্ব হবে। ভ্রমণযোগ আছে।

২২-২৩-২৪: সামাজিক মান-সম্মান বৃদ্ধি পাবে। ইঞ্জিনিয়ারদের বিদেশ যাবার সুযোগ আসবে। কোন ভ্রাতার উন্নতিতে আনন্দ পাবেন। ভ্রমণের সময় অসুস্থ্য হবেন।

২৫-২৬-২৭: পাওনা অর্থ আদায় হওয়ার ফলে কোন ঋণ পরিশোধ করতে পারবেন। চাকরীক্ষেত্রে কোন সহকর্মীর সঙ্গে বিবাদ হতে পারে। প্রেমে সাফল্য লাভ।

২৮-২৯-৩০: নতুন কোন কাজের সুযোগ আসবে। আত্মীয় দ্বারা সাংসারিক অশান্তি দেখা দিতে পারে। চিকিৎসকদের সুনাম ও অর্থ লাভ হবে।
ডিসেম্বর – ২০১২ (৩১ দিন)

১-২-৩: কোন পুরাতন মামলায় জয়ী হতে পারেন। চাকরীক্ষেত্রে বদলীর সম্ভাবনা আছে। অন্য কারোর কাজের দায়িত্ব নেবেন না। কেন ভ্রাতার জন্য চিন্তা হবে।

৪-৫-৬: কাজকর্মে সাফল্য লাভ করবেন। অর্থ পেতে বিলম্ব হলেও খুব একটা অসুবিধে হবে না। গৃহে কোন দ্রব্য চুরি যাওয়ার সম্ভাবনা আছে। সতর্ক থাকবেন।

৭-৮-৯: সরকারী চাকরীতে সমস্যা দেখা দিতে পারে। আইনজ্ঞদের সুনাম ও অর্থলাভ। ব্যবসায় মন্দাভাব দেখা দিতে পারে। স্বাস্থ্য ভালো যাবে না।

১০-১১-১২: কোন আত্মীয়ের সঙ্গে বিবাদ হতে পারে । তর্ক-বিতর্ক থেকে দূরে থাকবেন। নিজের মনের কথা কারো রকাছে প্রকাশ করবেন না। বিপদ হতে পারে।

১৩-১৪-১৫: গৃহে কোন মঙ্গলানুষ্ঠান হতে পারে। শিক্ষার্থীদের সাফল্য আসবে। কোন প্রতিযোগিতামূলক পরীক্ষায় সফল হবেন। নতুন বন্ধুত্ব লাভ হবে।

১৬-১৭-১৮: সামাজিকতায় অর্থব্যয়। সরকারী কর্মচারীদের মানসিক অশান্তি দেখা দিতে পারে। ক্রীড়াবিদদের সাফল্য লাভ হবে। ব্যবসায় লাভ কম হবে।

১৯-২০-২১: কোন সন্তানের ব্যাপারে গর্বিত হতে পারেন। কাজকর্মে সাফল্যের ফলে কিছু অর্থ হাতে আসবে। দাম্পত্য জীবনে আনন্দ অনুভব করবেন।

২২-২৩-২৪: কোন সমাজসেবামূলক কাজ করতে গিয়ে সমস্যায় পড়তে পারেন। বেসরকারী চাকরীতে বদলীর সম্ভাবনা আছে। কোন ব্যক্তির সহযোগিতা পাবেন।

২৫-২৬-২৭: বস্ত্র ও পশম বস্ত্র ব্যবসায়ীদের লাভ। সরকারী চাকরীজীবীদের সমস্যার সমাধান হবে। পারিবারিক শান্তি বজায় থাকবে। ভ্রমণযোগ প্রবল।

২৮-২৯: নিজের বিচারবুদ্ধি নিয়ে চললে অবশ্য। সাফল্য লাভ করবেন। কাউকে বেশী বিশ্বাস করবেন না প্রতারিত হতে পারেন। স্বাস্থ্যের দিকে নজর রাখবেন।

৩০-৩১: উৎসাহ ও পরিশ্রমের দ্বারা কাজকর্মে সাফল্য পাবেন। শিক্ষার্থীদের সাফল্য লাভ হবে। পরিবারের কারোর স্বাস্থ্যের জন্য চিন্তা ও অর্থব্যয়।
উল্লেখিত ফলাফল নারীদের জন্য সমানভাবে প্রযোজ্য হবে।

ব্যক্তিগত জন্ম সময় অনুসারে গ্রহ সংস্থান এবং তদানুসার দশা-অন্তর্দশা, অষ্টবর্গ, ষন্নাড়ীচক্র, ত্রিপাপচক্র, সপ্তশূন্য বিচার, ষোড়ষবর্গ বিচার প্রভৃত ফলকে স্থিরভাগ্যফল বলে। সুতরাং সুক্ষ্ণ স্থির অথবা সুক্ষ্ণ অস্থরি ভাগ্যফল জানত হলে ব্যক্তিগত কোষ্ঠী অথবা সাল, মাস, তারখি, সময় এবং জন্মস্থান একান্ত প্রয়োজন। যাদের সঠিক জন্ম তারখি জানা নাই তারা হস্তকররেখাসহ বহুবধি বিচাররে মাধ্যম জানতে পারবনে। ভাগ্য বলতে এখানে সুসময় এবং দুঃসময়কে বুঝানো হয়ছে। ড. হাসান কবির ভাগ্য গণনা করনে না। তিনি সুসময় ও দুঃসময় গণনা কর থাকেন। রমনী বা নারীশ্রেনীগণ বিবাহিত ও অবিবাহিত স্থলে বিবাহিতা অবিবাহিতা পড়ে নিবেন। এরুপ সর্বক্ষেত্রে লিঙ্গান্তর পরবির্তন করে পড়ে নিবেন। যেমন : স্ত্রীর স্থলে স্বামী ইত্যাদি ইত্যাদি।

মকর রাশির প্রকৃতি (চন্দ্রস্তিত রাশি অর্থাৎকোষ্ঠী মতে) পত্রিকা মতে নয়

দৈহিক গঠনঃ
 মধ্যমাকৃতি,রূপবান, গৌরবর্ণ, শোভনচক্ষুদ্বয়, সুন্দর কৃষ্ণবর্ণ কেশ।

স্বরূপঃ দ্বি-স্বভাব,পৃথ্বীরাশি,স্ত্রীকারক,বৈশ্যজাতি,তমোগুণী,বালস্বভাব,বুধের ক্ষেত্র,কালপুরুষের নাভি। বিচিত্র বর্ণ, দক্ষিণ দিক, শীর্ষোদয়।

চরিত্রঃ উচ্চদিকে লক্ষ্য,স্বাধীনতা প্রিয়, দায়িত্ববোধ জাতকের এই গুণগুলো নিয়ে মকর রাশি গঠিত। উত্তরাষাঢ়ার ১০ ডিগ্রী শ্রবণার ১৩ ডিগ্রী ২০ মিনিট এবং ধনিষ্ঠার ৬ ডিগ্রী ৪০ মিনিট নিয়ে এই রাশি গঠিত। অধিপতি গ্রহ শনি। কোন কাজের ভাব এসে পড়লে তা সুসম্পন্ন না করা পর্যন্ত জাতকের স্বস্তি আসে না। সব কাজ নিখুতভাবে করতে চাইবে। প্রশংসাপ্রিয়তার দিকে ঝোঁক বেশি। কর্তব্য, প্রেম ও সামাজিকতার ব্যাপারে সাধারণ থেকে একটু স্বতন্ত্র হয়। কোন মহাপুরুষের জীবনকে আদর্শ হিসাবে সামনে রেখে জাতক সংসার জীবনে অগ্রসর হয়। বুদ্ধি অত্যন্ত তীক্ষ্ণ, পরিশ্রমী ও অধ্যবসায়ী। জীবন ও জগৎসম্পর্কে জাতক একটু দার্শনিকভাব পোষণ করে। পরোপকারের বেলায় জাতিধর্ম বিচার করে না। অতিরিক্ত চিন্তা জাতকের সাফল্যে বিশেষ বাধার সৃষ্টি করে তোলে। রেগে গেলে হিতাহিতজ্ঞানশূন্য হয়ে পড়ে। হিসাবী ও সাবধানী কর্মই জাতকের একমাত্র ধর্ম।

মকর রাশির বৈশিষ্ট্যঃ রাশিবলয়ের দশম রাশি মকর। তার প্রতীক একটি জলজ হিংস্র জন্তু। দশম হচ্ছে কর্মস্থান। জীবনসংগ্রামে দাড়াতে হলে কঠোরভাবে সংগ্রামী শক্তির দরকার। মকররাশির অধিপতি গ্রহ শনি। শনি গ্রহের নাম শুনলেই অনেকে আতকে উঠবেন। কিন্তু প্রকৃতপক্ষে শনি দুঃখ যন্ত্রণা থেকে মুক্তি পাবার সংগ্রামী শক্তি যোগায়। বিদ্যা ও যোগ্যতা যাই থাকুক না কেন, এই সংগ্রামী শক্তি না থাকলে সংসার যুদ্ধে জয়ী হওয়া কঠিন। এ জন্যই মঙ্গলের তুঙ্গ বা উচ্চস্থান এই মকররাশি। মকরের জাতক/জাতিকার মধ্যে অন্তর্দৃষ্টি থাকে। বিশেষ করে সকল ক্ষেত্রেই তারা যোগ্যতা দেখাতে পারেন। রাশিচক্রের চতুর্থ রাশি চন্দ্রের সুতরাং চন্দ্র শনির ক্ষেত্রে মকর থাকলে সংগ্রামী শক্তির সঙ্গে দেয় অন্তর্দৃষ্টি।

ভাগ্যঃ উত্থান-পতনের মধ্য দিয়েই জাতকের ভাগ্য গড়ে উঠে। প্রথম জীবনে অর্থাৎ ২৫ বর্ষ পর্যন্ত জাতকের ভাগ্য অনিশ্চিত থাকে। ২৫ বর্ষ থেকে ক্রমশঃ নিজের চেষ্টা ও পরিশ্রমের দ্বারা প্রতিষ্ঠা অর্জনে সমর্থ হয়। আর্থিক উন্নতিতে প্রবল বাধার সম্মুখীন হয়। প্রথম জীবনে নানা ঝড়-ঝঞ্ঝার মধ্যে কাটে, ব্যবসায়ে জাতকের বিশেষ উন্নতি ঘটে। চাকুরীতে মধ্যবিত্ত উন্নতি। ব্যবসায়ের দিকে প্রবল ঝোক থাকে। রাসায়নিক কারখানা, সরকারী দপ্তর, রেল ও বৈদেশিক প্রতিষ্ঠানের কাজ জাতকের বিশেষ প্রিয় হয়। ৩২ থেকে জাতকের জীবনের শেষাংশ পর্যন্ত বিশেষ উল্লেখযোগ্য হয়। অর্থকরীর ব্যাপারে মকররাশির মধ্যে দুঃখজনক ভাব খুব বেশী। কারো সহায়তা ছাড়া মকররাশির লোক উন্নতি করতে পারে না। হাতের কাজেই জাতকের অর্থোপার্জন ভাল হয়।

কর্মজীবনঃ চাকুরীর চেয়ে ব্যবসায়েই বিশেষ প্রতিষ্ঠা। পরিশ্রম করতে জাতক নারাজ নয়। নিয়োগকারীর স্বার্থের দিকে তীক্ষ্ণ লক্ষ্য থাকে। বিভিন্ন কাজেই জাতকের প্রতিভার বিকাশ ঘটে। কোন প্রতিষ্ঠাশালী ব্যীক্তর দ্বারা জাতকের কর্মজীবন বিশেষ উন্নত হয়, ৩২ বর্ষ থেকে ৩৯ বর্ষের মধ্যে অবশ্যই কর্মোন্নতি ঘটে থাকে। জাতকের জীবনে বিদ্যাশিক্ষায় প্রবল বাধা আসে,কাজেই আশা অপূর্ণ থেকে যায়।

প্রেম, বিবাহ ও দাম্পত্যজীবনঃ জাতকের মন একটু সন্দেহযুক্ত হওয়ায় বিবাহিত জীবনে হঠাৎ অশান্তির সৃষ্টি হয়ে থাকে। তবে তাহার জন্য দায়ী জাতক নিজে। স্ত্রী প্রতি বিশেষভাবে আকৃষ্ট হয়,স্ত্রী গৃহকর্মনিপুণা ও ভোজনপ্রিয়া এবং অত্যন্ত বিলাসিনী হয়। স্ত্রীর স্বাস্থ্যের দিকে জাতকের তীক্ষ্ণ দৃষ্টি থাকে। ২৫ বর্ষ থেকে ৩১ বর্ষের মধ্যে বিবাহ ঘটে থাকে। সন্তানের ব্যাপারে জাতকের মনঃকষ্ট ঘটে। দাম্পত্য জীবন অশান্তিময় হলে জাতকের সব আশা ধুলিসাৎ হয়ে যায়। কাজেই বিবাহকালীন জাতকের বিশেষ সতর্কতা অবলম্বন করা উচিত। বয়োবৃদ্ধির সঙ্গে সঙ্গে সাংসারিক জীবনে বিশেষ অভিজ্ঞতা লাভ হয়।

বন্ধুভাগ্যঃ জাতকের বন্ধুভাগ্য উত্তম, বন্ধুরা সাধারণতঃ প্রীতিপূর্ণ ও সহানুভূতিশীল হয়। নিকট আত্মীয়ের দ্বারা জাতক বিশেষ লাভবান হয় না। ভ্রাতা-ভগ্নীর দ্বারা ক্ষতিই বেশীর ভাগ ক্ষেত্রে জাতকের ভাগ্যে জোটে। এক সময়ে পিতার সঙ্গেও জাতকের বনিবনার অভাব ঘটে।

স্বাস্থ্যঃ চর্মরোগ,চোখের পীড়া,স্নায়ুবিক দৌর্বল্য ও মানসিক রোগে জাতক বিশেষ কষ্ট পায়। তাছাড়া বাত, হৃদরোগ, কোষ্ঠকাঠিন্য ও রক্তচাপের পীড়ায় জাতক কষ্ট পায়। ক্রোধকে দমন করা উচিত, নচেৎ ক্রোধ প্রবল হয়ে এমন অবস্থার সৃষ্টি হবে যাবে জাতকের জীবন সংশয়ও বিচিত্র নয়। বেশি বিশ্রাম জাতকের পক্ষে ক্ষতিকর।

যোগ্যতাঃ প্রায় সব কাজেই জাতকের যোগ্যতা প্রকাশ পাবে। তবে অপরের প্রশংসাবাণী না পেলে জাতকের কোন কাজেই সাফল্য আসবে না। বুদ্ধিবৃত্তি অত্যন্ত প্রবল, সবচেয়ে কঠিন কাজে হাত দিলেই জাতকের সাফল্য তাড়াতাড়ি হবে। ভাবপ্রবণতাকে প্রশ্রয় দিলে ক্ষতি হবে।

রত্নপাথরঃ জন্মছক বিচার সাপেক্ষে।

শুভবর্ণঃ বাদামী, হলুদ, সোনালী, নীল ও কালো

স্মরণীয় বর্ষঃ ৮,৯,১১,১৫,১৯,২৪,২৬,২৯,৩৪,৩৯,৪২,৪৭,৫০ এবং ৫৪ বর্ষ

(উল্লেখিত ফলাফল নারীদের জন্য সমানভাবে প্রযোজ্য হবে।) 

ব্যক্তিগত জন্ম সময় অনুসারে গ্রহ সংস্থান এবং তদানুসার দশা-অন্তর্দশা, অষ্টবর্গ, ষন্নাড়ীচক্র, ত্রিপাপচক্র, সপ্তশূন্য বিচার, ষোড়ষবর্গ বিচার প্রভৃত ফলকে স্থির ভাগ্যফল বলে। সুতরাং সুক্ষ্ণ স্থির অথবা সুক্ষ্ণ অস্থরি ভাগ্যফল জানত হলে ব্যক্তিগত কোষ্ঠী অথবা সাল, মাস, তারখি, সময় এবং জন্মস্থান একান্ত প্রয়োজন। যাদের সঠিক জন্ম তারখি জানা নাই তারা হস্তকররেখাসহ বহুবধি বিচাররে মাধ্যম জানতে পারবনে। ভাগ্য বলতে এখানে সুসময় এবং দুঃসময়কে বুঝানো হয়ছে। ড. হাসান কবির ভাগ্য গণনা করনে না। তিনি সুসময় ও দুঃসময় গণনা কর থাকেন। রমনী বা নারীশ্রেনীগণ বিবাহিত ও অবিবাহিত স্থলে বিবাহিতা অবিবাহিতা পড়ে নিবেন। এরুপ সর্বক্ষেত্রে লিঙ্গান্তর পরবির্তন করে পড়ে নিবেন। যেমন : স্ত্রীর স্থলে স্বামী ইত্যাদি ইত্যাদি।
Note : প্রতিটি ব্যক্তিই Web Site এর মাসিক রাশি চক্রের প্রথম পৃষ্টায় বেশ কিছু গুরুত্বপূর্ন তথ্য দেওয়া আছে ঠিক তদ্রুপ একেবারে শেষেও বেশ কিছু গুরুত্বপূর্ন পরামর্শ দেওয়া আছে। আপনার PC তে বাংলা পড়া না গেলেও SolaimanLipi / Vrinda Font Install করে পড়তে হবে।


সূত্র: rajeshshori.com

No comments:

Post a Comment